Skip to main content

মহারাজা কৃষ্ণচন্দ্র রায় এর জীবনী,History of raja krishna chandra roy

মহারাজা কৃষ্ণচন্দ্র রায় এর ছবি
মহারাজা কৃষ্ণচন্দ্র রায় এর ছবি 

আজ আমরা মহারাজা কৃষ্ণচন্দ্র রায় সম্পর্কে জানার চেষ্টা করব:

মহারাজা কৃষ্ণচন্দ্র রায় যিনি নদীয়ার রাজা এবং কৃষ্ণনগর   রাজ বংশের প্রতিষ্ঠাতা এবং ভবানন্দ মজুমদারের বংশধর ছিলেন।

তিনি ১৭১০ এর দশকে নদিয়ার কৃষ্ণনগরে জন্মগ্রহণ করেছিলেন। তাঁর পিতার নাম রঘুনাথ রাজ। তাঁর পরিকল্পনায় তিনি তার পিতার স্ত্রীকে বঞ্চিত করেছিলেন বিপুল সম্পদের অধিকারী হন।

Biography video Raja krishnachandra Roy


মহারাজা কৃষ্ণচন্দ্র রায়ের BIOGRAPHY

নবাব আলীবর্দী খানের শাসনামলে তিনি নদীয়ার জমিদার ছিলেন।
মহারাজা কৃষ্ণচন্দ্র রায়  একজন রাজনৈতিক দূরদর্শী এবং কূটনীতির মানুষ।
তাঁর রাজনৈতিক পালাবদলে সিরাজউদ্দৌলা ইংরেজদের সাথে সংঘাতে লিপ্ত হলে তিনি ইংরেজদের পক্ষ  নিয়ে অবলম্বন করলে পরবর্তি নবাব মীর কাশিমের সময় তাকে বন্দী করা হয়। তবে তিনি  ইংরেজদের হস্তক্ষেপে তিনি মুক্তি লাভ করেন।। ১৭৫৪ সালে, কৃষ্ণচন্দ্র আলীবর্দী খাঁনের রাজকর প্রদান না করার জন্য কারাবরণ করেছিলেন।

কৃষ্ণচন্দ্র রায়ের কৃতিত্ব:-
কৃষ্ণচন্দ্র বহু জনহিতকর কাজ করেছেন। তিনি ১৭৬২ সালে নদিয়া জেলার শিবনিবাসে একটি বিশাল শিব মন্দির নির্মাণ করেছিলেন এবং বাংলায় জগদ্ধাত্রী পূজা এবং নবদ্বীপে রাস প্রবর্তনের ক্ষেত্রে তাঁর কৃতিত্ব।



Comments

  1. বিবেকানন্দের মতো দেখতে রাজা কৃষ্ণচন্দ্র কে

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

Krishnanagar barodol mela,কৃষ্ণনগর বারোদোল মেলা

আজ কৃষ্ণনগর বারোদোল মেলা নিয়ে আলোচনা করবো। কৃষ্ণনগর বারোদোল মেলা কেনো হয় ? কে শুরু করেছিলেন কৃষ্ণনগরের বারোদোল মেলা ? কি ভাবে শুরু হয়েছিল কৃষ্ণনগরের বারোদোল মেলা ? কৃষ্ণনগর বারোদোল মেলার ভিডিও।  কৃষ্ণনগর বারোদোল মেলার ছবি কৃষ্ণনগর বারোদোল  "কৃষ্ণনগর বারোদোল মেলা"       কৃষ্ণনগরের বারোদোল মেলাটি  প্রতি বছর    দোল পূর্ণিমার পরের শুক্লাএকাদশী তিথিতে' রাজবাড়ি  প্রাঙ্গণে  অবস্থিত হয় ,যা বর্তমানে বারোদোলের  মেলা  নামে  পরিচিত। বারোদল আসলে 12 টা ঠাকুরের দোল খেলা,       12 টা ঠাকুরের বিগ্রহ কে প্রথম দিন রাজ  বেশে দ্বিতীয় দিন ফুল বেশে আর তৃতীয় দিন রাখাল বেশে রাখা হয়।  পুজো চলাকালীন  রাজবাড়ীর নাটমন্দির তিনদিন ধরে  সকল দর্শনার্থীদের জন্য খোলা থাকে।  অনেকেই মনে করেন মেলাটি  দোলের 12 দিন পরে হয় বলে এই  এই মেলাটির নাম বারদল মেলা, কিন্তু বাস্তবে তা নয়, অতীতে নদীয়ার রাজা বিভিন্ন স্থানের বারটি কৃষ্ণের মূর্তি বিগ্রহ এনে আলাদা আলাদা কাঠের  সিংহাসনে সাজিয়ে  রাখতেন, সেই কৃষ্ণের মূর্তি গুলিকে দেখতে জনসাধারনেরা তিন ধরে ভির করতেন, সেই তখন থেকে এই মেলাটির নাম

history of krishnanagar Rajbari,কৃষ্ণনগর রাজবাড়ির ইতিহাস

krishnanagar Rajbari  কৃষ্ণনগরের রাজবাড়ি যা ছিল রাজা কৃষ্ণচন্দ্র রায়ের  বাসভুমি । অমৃতা রায়  বর্তমান   owner of krishnanagar rajbari   রাজ বাড়ির ভেতরের ও বাইরের  কিছু ছবি:- রাজাদের  মূর্তি রাজপ্রাসাদ এর বহির ভাগ রাজবাড়ির অন্দরমহলের ভিডিও videos of krishnanagar Rajbari কৃষ্ণচন্দ্র রায় বাহাদুরের  মূর্তি রাজবাড়ীর খাবার টেবিল HISTORY OF KTISHNANAGAR RAJ BARI VIDEO Rajbarir history সিংহ দুয়ার  রাজবাড়ির Drawning Room মহারাজার  বসার চেয়ার  রাজ বাড়ির কিছু মূর্তি  রাজবাড়ীর ভতরের জিনিসপত্র  কৃষ্ণনগর রাজবাড়ির বর্তমান  অবস্থা কৃষ্ণনগর রাজবাড়ির বর্তমান  অবস্থার ভিডিও